এই সবে বেঁচে আছি
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২৮-০৪-২০২৪

মগজে বিষাক্ত সংস্কার,
চেতনায় বিশ্বাসের বিষ,
কিছু অভ্যাস, প্রাত্যহিক অহংকার,
কিছু ভুলভাল দর্শন -
এইসবে বেঁচে আছি।

প্রেমে দর্শন এনে, বিশ্বাস গ্রন্থের পাতা উল্টে
মাসে একবার, অথবা গভীর রাতে চুপচাপ প্রাত্যহিক ভ্রান্তি -
ভ্রান্তিতে সুখ খুঁজে,
অথবা সংজ্ঞায়িত বিশ্বাস -
এইভাবে বেঁচে আছি, অভ্যস্ত ফর্দে।

পুরোনো জুতোর গন্ধেও সুখ,
বুঝেও বুঝিনা; মনের অসুখ।
ফর্দ মেনেই রোজ নিই শ্বাস,
এভাবেই বাঁচি, চেনা হাঁসফাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।